খালেদ হোসেন টাপু, রামু:

নানান কর্মসূচিতে মধ্য দিয়ে রামুতে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। বুধবার (১১ জুলাই) সকাল সাড়ে নয়টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি রামুর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হন।

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে সকালে শোভাযাত্রা, শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে সনদপত্র প্রদান এবং আলোচনা সভার আয়োজন করে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘পরিকল্পিত পরিবার সংরক্ষিত মানবাধিকার’।

রামু উপজেলা নির্বাহী অফিসার মোঃ লুৎফুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান জননেতা রিযাজ উল আলম। এসময় উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম বলেন, সরকার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রমকে মানুষের দৌড়গোড়ায় পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে। দেশরতœ শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে দেশ আজ বিশে^ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পেয়েছে। সরকার স্বাস্থ্য খাতেও বিশ^ব্যাপী সাফল্যে স্বীকৃতি অর্জন করেছে। শেখ হাসিনা ক্ষমতায় থাকলেই দেশের উন্নয়ন হয়। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শেখ হাসিনার বিকল্প নেই।

রামুর প্রত্যন্ত অঞ্চলে পরিবার পরিকল্পনা কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকল পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও মাঠ কর্মীদেরকে ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন, পরিকল্পিত পরিবার গঠনে সরকারের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে জনসচেতনতা বাড়াতে হবে। এ লক্ষে পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও মাঠকর্মীদের জনসাধারণকে আরো বেশি উদ্বুদ্ধ করতে হবে। তিনি উপজেলার ১১টি কমিউনিটি ক্লিনিকের ১১টি টিউবওয়েল বরাদ্দের ঘোষণা দেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভাইস চেয়ারম্যান আলী হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াছমিন, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা মোঃ মিছবাহ উদ্দিন আহমদ, স্বাগত বক্তব্য রাখেন সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাদেকুর রহমান। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার খন্দকার দেলোয়ার হোসেন, এসএজিএমও মঞ্জুর আলম আযাদ, পরিবার কল্যাণ সহকারি মিনা শর্মা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এসএসিএমও কল্যান পাল ও পরিবার পরিকল্পনা সহকারী শামীম পারভেজ।

বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশগ্রহন করেন, সহকারি কমিশনার (ভুমি) চাই থোয়াইহলা চৌধুরী, ফতেখাঁরকুল ইউপি চেয়ারম্যান ফরিদুল আলম।

অনুষ্ঠানে শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী ইসমত আরা ১নং ওয়ার্ড গর্জনিয়া, শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক উত্তম কুমার নাথ গর্জনিয়া, শ্রেষ্ঠ পরিবার কল্যান পরিদর্শিকা কামরুল নেছা সাকী, ঈদগড়, শ্রেষ্ঠ (এস এ সিএমও) মোঃ আবদুস ছালাম, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ ঈদগড়, শ্রেষ্ঠ স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ঈদগড়, শ্রেষ্ঠ বেসরকারী সংস্থা (ক্লিনিক) এফডিএসআর রামুকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।